Breaking News

বিশ্ব ক্ষুধা সূচকে ১৩ ধাপ উন্নতি বাংলাদেশের

২০২০ সালের বৈশ্বিক ক্ষুধা সূচকে (জিএইচআই) গত বছরের চেয়ে ১৩ ধাপ এগিয়ে ক্ষুধা দূরীকরণে বাংলাদেশ অগ্রগতি বজায় রেখেছে। জিআইএইচ ২০২০-এ ২০ দশমিক ৪ স্কোর নিয়ে বাংলাদেশ ১০৭টি দেশের মধ্যে ৭৫তম স্থান অর্জন করেছে এবং গত বছর ১১৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮।

কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এবং ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথভাবে প্রকাশিত জিএইচআই রিপোর্ট অনুসারে, ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে রয়েছে। প্রতিবেশী এই দুই দেশ জিআইএইচ ২০২০-এ যথাক্রমে ৯৪তম এবং ৮৮তম স্থানে রয়েছে।তবে,

জিএইচআই-তে বাংলাদেশের নিবিড় অগ্রগতি সত্ত্বেও, প্রতিবেদনে দেশের ক্ষুধার অবস্থাটিকে ‘গুরুতর’ হিসাবে বর্ণনা করা হয়েছে।দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে, শ্রীলঙ্কা ৬৪তম এবং নেপাল ৭৩তম স্থানে থেকে সূচকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে।জিএইচআই হ’ল এমন একটি পর্যালোচনাকৃত বার্ষিক প্রতিবেদন যা বিশ্ব,

আঞ্চলিক এবং দেশ পর্যায়ে ক্ষুধা নিখুঁতভাবে পরিমাপ ও সনাক্ত করতে কাজ করে। ক্ষুধা মোকাবেলায় অগ্রগতি এবং বিপর্যয়সমূহ মূল্যায়ন করতে প্রতি বছর জিএইচআই স্কোর গণনা করে থাকে।জিএইচআই ক্ষুধা বিরোধী সংগ্রামে সচেতনতা বৃদ্ধি এবং এ বিষয়ে বোঝার জন্য দেশ ও অঞ্চলগুলির মধ্যে ক্ষুধার মাত্রার তুলনা করার একটি উপায় বের করে।

বিশ্বের যেসব অঞ্চলে ক্ষুধার হার সবচেয়ে বেশি এবং যেখানে অতিরিক্ত প্রচেষ্টা গ্রহণের প্রয়োজন রয়েছে সেদিকে দৃষ্টি আকর্ষণের জন্যও এটি কাজ করে থাকে।দৃষ্টি আকর্ষণ এই সাইটে সাধারণত আম’রা নিজস্ব কোনো খবর তৈরী করি না..আম’রা বিভিন্ন নিউজ সাইট থেকে খবরগুলো সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি..তাই কোনো খবর নিয়ে আ’পত্তি বা অ’ভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কতৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।

Check Also

পরনে নেই প্যান্ট, শার্টে বোতাম খুলা নিচে দেখা যাচ্ছে সাদা অন্তর্বাস

বাংলা অভিনয় জগতে বড় পর্দার সিনেমার পাশাপাশি ধারাবাহিক গুলি এই মুহূর্তে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *